Rewee_King

Rewee_Kotha

ভবানন্দ মজুমদারকেই কৃষ্ণনগর রাজবংশের প্রথম সুত্রসংস্থাপিতা বলিতে হয়। তখন রাজকার্য চালিত হত কৃষ্ণনগর থেকে অনতিদূরে মাটিয়ারী নামক এক বর্ধিষ্ণু গ্রাম থেকে।

ভাবানান্দ মজুমদারের তিন পুত্র- শ্রীকৃষ্ণ, গোপাল ও গোবিন্দ। এই তিন পুত্রের মধ্যে গোপাল বিচক্ষণ ও কর্মদক্ষ ছিলেন। এ কারণে ভবানন্দ অন্য তনয়দ্বয় কে তাঁহাদের ভরনপোষনযোগী বিষয় নিদির্ষ্ট করিয়া দিয়া, গোপালকে স্বীয় উত্তরাধিকারী করিলেন এবং কিযত্কালান্তর পরলোকগামী হইলেন। গোপালের তিন পুত্র। নরেন্দ্র, রামেশ্বর ও রাঘব, রাঘব -ই  পৈত্রিক সম্পত্তির উত্তরাধিকারী হন এবং মাটিয়ারী পরিত্যাগ করিয়া রেউই গ্রামে রাজধানী স্থাপন করিলেন, তত্কালে যা অতি ক্ষুদ্র গ্রাম ছিল।রাঘবের দুই পুত্র। রুদ্র ও প্রতাপনারায়ন । রুদ্র বিদ্যান, বুদ্ধিমান এবং ধার্মিক। তত্কালে রেউই নগরে মহাসমারোহপূর্বক কৃষ্ণের পুজো হত- এ কারনে রুদ্র রেউই-এর নাম কৃষ্ণনগর রাখিলেন।

এ গল্প আপাতত এ টুকু

তখনও এ শহরে মানে কৃষ্ণনগরে কৃষ্ণচন্দ্র জন্মাননি। ১০৮৭ হিজরী, ১৬৭৬ খ্রী: অব্দের গল্প এটা, এ রাজবংশের নবম পুরুষ রাজা কৃষ্ণচন্দ্র।

মহারাজা কৃষ্ণচন্দ্র ছিলেন সবদিক থেকেই নিপুন।তাঁর আমলেই তদানীন্তন কৃষ্ণনগর- শিক্ষা, সংস্কৃতি শিল্পের পীঠস্থান হয়ে ওঠে।

Rewee_King

তাঁর রাজসভায় তখন জ্বল জ্বল করছে নবরত্ন। রায়গুণাকর ভরতচন্দ্র, সাধক রামপ্রসাদ থেকে গোপালভাঁড়, কে নেই, রঙ্গপ্রিয় গোপালভাঁড়-এর ব্যঙ্গ রসিকতা আজও বিপুল জনপ্রিয়।

পশ্চিমবঙ্গের নদীয়া জেলার এই শহর কৃষ্ণনগর, যার পুরাতন নাম রেউই।

rewee.in

রেউই কথা

Post navigation


Leave a Reply